GST Admission Result 2021

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন লিংক (Link)

বাংলাদেশের ছাত্র ছাত্রী নতুন একটি পরীক্ষা পদ্ধতির সাথে পরিচিত হচ্ছে। 2020 21 শিক্ষাবর্ষের জন্য নতুন নিয়মে বিশ্ববিদ্যালয় ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এজন্য ছাত্রছাত্রীরা অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করছে।

তবে বেশিরভাগ মানুষ অফিশিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক খুঁজে পাচ্ছে না। কারণ সম্পূর্ণ নতুন একটি ওয়েবসাইটের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। আপনি যদি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদনের অফিশিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক খুঁজে থাকেন তাহলে এখান থেকে তা সংগ্রহ করতে পারবেন।

গুচ্ছ ভর্তি ২০২০-২১

গুচ্ছ ভর্তি ২০২০-২১ কার্যক্রমের অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে পহেলা এপ্রিল তারিখ হতে। প্রাথমিক আবেদন প্রক্রিয়া চলবে 15 এপ্রিল পর্যন্ত। প্রথম তিন দিনে দেড় লক্ষাধিক ছাত্র-ছাত্রী আবেদন সম্পন্ন করেছে।

২০টি পাবলিক বিশ্ববিদ্যালয় উক্ত কার্যক্রমে অংশগ্রহণ করেছে। এরমধ্যে দশটি সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় এবং দশটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে। ভর্তি কার্যক্রম দুটি ধাপে সম্পন্ন করা হবে।

প্রাথমিক আবেদনের জন্য কোন চার্জ প্রদান করতে হবে না। তবে প্রাথমিক আবেদনের সিলেকশন লিস্ট রেজাল্টে কৃতকার্য হলে চূড়ান্ত পর্বের জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জন্য 500 টাকা চার্জ প্রযোজ্য। সমস্ত আবেদন একটি ওয়েবসাইটের মাধ্যমে সম্পন্ন করা হবে।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন link

আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আপনার সক্রিয় ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

মোবাইল থেকে অনলাইনে আবেদন করতে গেলে সমস্যার সম্মুখীন হতে পারেন। সেজন্য কম্পিউটার বা ল্যাপটপ ব্যাবহার করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ। তবে যাদের কম্পিউটার বা ল্যাপটপ নেই তারা মোবাইল থেকে আবেদন করতে পারবেন। আপনাদের সুবিধার্থে আমরা নিচে মোবাইল থেকে আবেদন করার উপায় আলোচনা করব।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন লিংক

গুচ্ছ পদ্ধতিতে আবেদন করার জন্য প্রথমে ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন। এরপর এড্রেসবারে টাইপ করুন ওয়েবসাইটের লিংক অথবা এখানে দেওয়া লিঙ্কটি কপি করুন। তারপর আপনার প্রয়োজনীয় তথ্যগুলো প্রবেশ করান।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন লিংক

প্রাথমিক আবেদন করার জন্য আপনার এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার এর প্রয়োজন হবে। এছাড়াও আপনার বা আপনার অভিভাবকের একটি মোবাইল নাম্বারের প্রয়োজন রয়েছে। কারণ মোবাইলে এসএমএস পাঠিয়ে রেজাল্ট এবং ভর্তি কার্যক্রমের যাবতীয় আপডেট তথ্য পাঠিয়ে দেওয়া হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন

আমরা আগেই বলেছি আপনি গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন অনলাইনের মাধ্যমে বিনামূল্যে সম্পন্ন করতে পারবেন। এজন্য মোবাইল অথবা কম্পিউটার ব্যবহার করা যায়। আপনাদের সুবিধার্থে আমরা দুইটি ডিভাইস ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে গুচ্ছ ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় আবেদন করার উপায় আলোচনা করছি।

মোবাইলের মাধ্যমেঃ মোবাইল এর মাধ্যমে আবেদন করার জন্য অবশ্যই অ্যান্ড্রয়েড ডিভাইস প্রয়োজন লাগবে। দ্রুতগতির বা বড় স্ক্রিনের মোবাইল হলে সবচেয়ে বেশি ভালো হয়।

আপনার মোবাইলের গুগল ক্রোম ব্রাউজার ওপেন করুন।

এরপর এড্রেসবারে নিচে প্রদত্ত লিংকটি টাইপ করুন। অথবা সার্চ করুন gst Admission ac bd

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন link

এবার সার্চে প্রথমে প্রদর্শিত লিংকে ক্লিক করুন।

উক্ত ওয়েবসাইটে বিস্তারিত নির্দেশনা দেওয়া রয়েছে। সেগুলো ভালোভাবে পড়ে Apply Now বাটনে ক্লিক করুন।

এরপর আপনার এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য প্রবেশ করুন। সবশেষে আপনার অথবা আপনার অভিভাবকের ১১ ডিজিটের ফোন নাম্বারটি লিখুন।

উক্ত নাম্বারে একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) আসবে। OTP সঠিকভাবে পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করলে প্রাথমিক আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমেঃ কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে আবেদন করার ক্ষেত্রে একই পদ্ধতি অনুসরণ করতে হবে।

Exit mobile version