গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২৩

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি তোমরা সবাই অনেক ভালো আছো। তোমরা যদি গুচ্ছ পরিক্ষার প্রশ্ন খুজে থাকো তাহলে তোমাদের এই পুরো পোষ্ট টি মনোযোগ দিয়ে পড়তে হবে। আমরা এখন আলোচনা করবো তোমাদের ভর্তি পরীক্ষায় প্রশ্নের মানবন্টন নিয়ে। কত মার্কের পরীক্ষা হবে তোমাদের, কত মার্ক পেলে তোমরা গুচ্ছ পরীক্ষায় পাশ করতে পারবে।

                                                             গুচ্ছ প্রশ্ন সমাধান ২০২৩

আজকে বেলা ১২ টা থেকে ১ টা পর্যন্ত গুচ্ছ ২২ টি বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছে। গুচ্ছ ক ইউনিটের বারোটা থেকে একটার পরীক্ষায় যে প্রশ্ন এসেছে তার সমাধান নিচে দেওয়া হয়েছে। ২০২২ সালের গুচ্ছ বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট এর প্রশ্ন সমাধান পেতে চাইলে এইপোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। আজকে ভর্তি পরীক্ষায় বিভিন্ন কেন্দ্রে লক্ষ লক্ষ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে। গুচ্ছ ক ইউনিটের পরীক্ষা বাংলাদেশের মোট ১৯ বিশ্ববিদ্যালয় অনুষ্ঠিত হয়৷

১৯ টি বিশ্ববিদ্যালয়ে একই প্রশ্নপত্রে পরীক্ষা সম্পন্ন হয়। যার সকল প্রশ্নের সমাধান এর কাজ আমরা শেষ করেছি। ২০২২সালের গুচ্ছ ভুক্ত ক ইউনিটের নেতৃত্ব দিচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।গুচ্ছ ভুক্ত সকল ইউনিটের পরীক্ষা হওয়ার সাথে সাথে আমরা আপনাদের সমাধান সরবরাহ করব।

                               গুচ্ছ এমসিকিউ প্রশ্নের সমাধান ২০২৩

ক ইউনিটের প্রশ্ন ছিল এমসিকিউ ভিত্তিক। ৬ টি বিষয়ে মোট ১৫০ নম্বরের প্রশ্ন ছিল। কিন্তু প্রত্যেক শিক্ষার্থীকে মোট ১০০ এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হয়েছে। আপনাদের ১৫০ টি প্রশ্নের উত্তর আমরা দিয়েছি। আপনি যে ১০০ টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিয়েছেন তা মিলিয়ে নিন।

১০০ টি এমসিকিউ প্রশ্নের মধ্যে ৩০ শতাংশ পাস নাম্বার ধরা হয়েছে। অর্থাৎ শিক্ষার্থীদের কে ন্যূনতম৩০ নম্বর অর্জন করতে হবে। গুচ্ছ ভুক্তক ইউনিটের ছয়টি বিষয় থেকে ২৫ টি করে এমসিকিউ প্রশ্ন করা হয়েছে৷ তার মধ্যে শিক্ষার্থীদের জন্য ৭৫ টি প্রশ্ন বাধ্যতামূলক এবং বাকি তিনটি বিষয় থেকে একটি বিষয় এর ২৫ টি প্রশ্নের সমাধান করতে হয়েছে।

                                   গুচ্ছ ভর্তি প্রস্তুতি  কিভাবে শুরু করব

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শেষ হওয়ার পর। শিক্ষার্থীদের মধ্যে এই একটা প্রশ্ন মাথায় ঘুরপাক করে।   জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর জন্য কি করব? রাজশাহীর জন্য কি করা দরকার। চট্টগ্রামের জন্য কিভাবে পড়বো এই প্রশ্নগুলা শিক্ষার্থীদেরকে তালমাটল করে দিচ্ছে। অনেকে আবার আপসেট ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার জন্য।

আমি যেভাবে পড়ে গিয়েছিলাম পরীক্ষার হলে আমি প্রশ্ন দেখে টোটালি হতাশ তো আমি তোমাকে বলবো। টেনশন বাদ দিয়ে পড়াশোনায় মনোযোগ দিতে হবে। তোমাকে মনে রাখতে হবে একটি পরিক্ষা খারাপ হওয়া মানে, যে তোমার সব পরিক্ষা যে খারাপ হবে এটা কখনোই মাথায় আনবে না।

আমি এখন ২ ধরনের ছাএ, ছাএী নিয়ে কথা বলবো। তোমরা যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি নিয়েছো। তারা প্রশ্নের প্যাটার্ন টা বোঝার চেষ্টা করো। ঘুরছে প্রশ্নের প্যাটার্ন টা বুঝে যে যে টপিক থেকে প্রশ্ন এসেছে বা আসতে পারে সেই গুলো তুমি ভাল করে পড়ো।যেহেতু তুমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়েছো, তুমি বেশি বেশি পড়ো এবং আয়ত্ত করার চেষ্টা করো।

                                       গুচ্ছ ভর্তি প্রস্তুতির জন্য কোন বই গুলো পড়বে

এখন আমি আলোচনা করা গুচ্ছ ভর্তি জন্য যে যে বই গুলো পড়া উচিত। বাংলার জন্য তুমি, নবম, দ্বশম শ্রেনীর বই টা পড়তে পারো। এটা নিয়ে আমি কথা বললে বাংলার জন্য

১/ অভিযাএী  ২/  পারাবার ৩/  বাংলা বিচিত্রা  ৪/  দ্রুব ৫/  সরোবর

এই বই গুলোর মধ্যে যে কোনো ১ টি বই তোমরা নিতে পারো।সব বই গুলো ঢাকা বিশ্ববিদ্যালয় ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের আদলে তৈরি করা।এই বই গুলো পড়লে তোমাদের সব বিশ্ববিদ্যালয় এ পড়া গুলো কাভার হবে। এই বই গুলোর মধ্যে তোমার কাছে যদি কোনো বই থেকে থাকে তাহলে তুমি এখনি প্রস্তুতি নিয়ে নাও এডমিশন এর জন্য।

                              গুচ্ছ ভর্তি পরীক্ষায় English কোন বই গুলো পড়া উচিত

১/ English Bichitra ২/ Master  ৩/Adroit ৪/ Compact  ৫/ Competitive Exam

সাধারণ জ্ঞান এর জন্য।

১/ খন্দকার GK ২/ জুবায়ের GK৩/ জ্ঞান সিন্ধু

Leave a Comment