GSA Admission 2022

GST ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ PDF গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১

২০২১ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তি হওয়ার সুযোগ দেয়া হবে। যারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাই, তাদের জন্য জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ করেছে। এই ভর্তি বিজ্ঞপ্তি দিয়ে দেওয়া আছে যাবতীয় তথ্য। যাদের প্রয়োজন তারা এখনি ডাউনলোড করে নিন।

সম্মান প্রথম বর্ষ ভর্তি হওয়ার জন্য প্রতিবছর অনেক শিক্ষার্থী ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করে। কিন্তু ২০২১ শিক্ষাবর্ষে মহামারী করোনাভাইরাস এর কারণে সবকিছু গুচ্ছ আকারে পরীক্ষা দিতে হচ্ছে। আর সেজন্য সারাদেশে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হলে শিক্ষার্থীদের সময় এবং অর্থ দুই বাচবে।

সেজন্য জিএসটি সারাদেশে বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণ করবে। সেজন্য শিক্ষার্থীরা সরকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। সে ক্ষেত্রে তারা একটি মাত্র আবেদনের মাধ্যমে তাদের পছন্দের বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার সুযোগ পাবে। তাই যাদের জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ প্রয়োজন তারা এখনি ডাউনলোড করে নিন আমাদের ওয়েবসাইটের নিচে গিয়ে।

GST University Admission Official Website

প্রতিবছর শিক্ষার্থীরা সম্মান প্রথমবর্ষে ভর্তি হওয়ার জন্য সারা দেশের এ প্রান্ত থেকে ও প্রান্ত ছুটে বেড়াই। এতে তাদের অর্থ এবং সময়ই দুটোই ব্যয় হয়। তাছাড়া শারীরিকভাবে মানসিকভাবে প্রস্তুতির একটা ব্যাপার থাকে। কারণ একজন শিক্ষার্থী একটি বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য প্রচুর পরিমাণে পরিশ্রম করে।

তাই সবকিছু বিবেচনা করে জিএসটি থেকে বাংলাদেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গ্রহণ করবে। অর্থাৎ শিক্ষার্থীরা একটিমাত্র আবেদনের মাধ্যমে তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে। তবে অবশ্যই তাদের পরীক্ষা দিয়ে মূল্যায়ন করা হবে। সে জন্য শিক্ষার্থীদের পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করার কথা বলা হয়েছে।

Gstadmission.ac.bd

কোন একজন শিক্ষার্থীর যদি এইচএসসিতে মানবিক বিভাগে পড়াশোনা করে থাকে তাহলে জিএসটির নিয়ম অনুসারে তাকে এ ইউনিটে আবেদন করতে হবে। আবার কোন একজন শিক্ষার্থী যদি এইচএসসিতে বাণিজ্য বিভাগে পড়াশোনা করে তাহলে তাকে বি ইউনিটে আবেদন করতে হবে। তেমনি ভাবে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের সি ইউনিটে আবেদন করতে হবে। অর্থাৎ প্রতি বিভাগের জন্য আলাদা আলাদা ইউনিট নির্ধারিত থাকবে।

আর এই প্রত্যেকটা ইউনিটে আবেদন করার জন্য কি যোগ্যতা লাগবে, কত জিপিএ থাকা লাগবে তা বিস্তারিত উল্লেখ আছে। জিএসটির ভর্তি বিজ্ঞপ্তি দেয় যারা জিএসটির প্রাথমিক আবেদন করতে চাই তারাই ভর্তি বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিলেই সহজে বুঝতে পারবে।

একজন শিক্ষার্থীর প্রাথমিক আবেদন শেষ হলে তার এসএসসি এবং এইচএসসি জিপিএ অনুসারে চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত করা হবে। চূড়ান্ত আবেদনের সময় শিক্ষার্থীদের প্রতি ইউনিটে আবেদনের জন্য ফি প্রদান করতে হবে ৫০০ টাকা। শিক্ষার্থীরা আবেদন শেষ হলে নির্ধারিত দিনে পরীক্ষাকেন্দ্রে অংশগ্রহণ করতে হবে।

চূড়ান্ত পরীক্ষার প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে একজন শিক্ষার্থীর পছন্দের তালিকা অনুসারে নির্দিষ্ট একটি বিশ্ববিদ্যালয় ভর্তির সুযোগ দেয়া হবে। তাই যারা জিএসটির গুচ্ছাকারে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ পরীক্ষার মানবন্টন, প্রাথমিক আবেদনের নিয়মাবলী, চূড়ান্ত আবেদনের নিয়মাবলী, পরীক্ষার আসন কেন্দ্র ইত্যাদি সম্পর্কে জানতে চান তারা আমাদের ওয়েবসাইটের থেকে জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ ডাউনলোড করে নিন।

Read more about GST Admission

তাছাড়াও চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর একজন শিক্ষার্থী যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে সে বিশ্ববিদ্যালয়ের তথ্য পূরণ সাপেক্ষে ভর্তি হওয়ার সুযোগ পাবে। তাই জিএসটির গুচ্ছ আকারে অনুষ্ঠিত হওয়া পরীক্ষায় যাবতীয় তথ্য পেতে আপনারা আমাদের ওয়েবসাইটের দিকে চোখ রাখুন। আমরা সব ধরনের তথ্য হালনাগাদ নিয়ে সবসময় আপনাদের সাথে রয়েছি।

Exit mobile version