Article

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইট 2023

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি তোমরা অনেক ভালো আছো। আজ আমি তোমাদের সামনে গুচ্ছ ভর্তি পরিক্ষার অফিসিয়াল ওয়েবসাইট নিয়ে হাজির হয়েছি, আজ তোমরা এই পোষ্টের ম্যাধমে জানতে পারবে, গুচ্ছের অফিসিয়াল ওয়েব সাইট সম্পর্কে।তাই পুড়ো পোস্ট টি মনযোগ সহকারে পড়তে হবে। এই বার কৃষি গুচ্ছে নতুন ওয়েবসাইট এর ম্যাধমে আবেদন করতে হবে।আবেদন করার ওয়েবাসাইটের লিঙ্ক টি নিচে দেওয়া হলো। ওয়েবসাইট লিঙ্ক :https://gstadmission.ac.bd এইবার আবেদন করার ২ টি ধাপ রয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইট

প্রথমে তোমাকে প্রাথমিক যোগ্যতা যাচাই করতে হবে। তারপর রেজিষ্ট্রেশন করতে হবে, তারপর প্রবেশ পএ ডাউনলোড সহ বাকি কাজ গুলো করতে হবে। তাহলে আমরা বুঝতে পারলাম প্রথম কাজটি প্রাথমিক যোগ্যতা যাচাই। আপনার ওয়েবসাইটে গেলে দেখতে পারবেন প্রাথমিক যোগ্যতা যাচাই। ওই খানে কিল্ক করলে তোমরা ২ টি অপশন দেখতে  পারবে একটি হচ্ছে ও লেভেল এবং এ লেভেল শিক্ষার্থীর জন্য। আরেকটি হচ্ছে সাধারণ শিক্ষার্থীদের জন্য। আমরা উপরে অংশ তে কিল্ক করলে এসএসসি/সমমান এবং এইচএসসি / সমমানের তথ্য দিতে হবে যেমন: পাশের সন, বোর্ড,রোল নং, রেজিস্ট্রেশন নং,পাশের সন, ইত্যাদি দিয়ে তোমার যোগ্যতা যাচাই করতে হবে। তোমাদের যোগ্যতা যদি ঠিক থেকে তাহলে তোমার ওয়েব সাইটে দেখতে পারবে

প্রাথমিক যোগ্যতা যাচাই

অভিনন্দন আপনি প্রাথমিক যোগ্যতা যাচাই সফল হয়েছন। রেজিস্ট্রেশন প্রক্রিয়া পরবর্তী ধাপসমূহ সম্পূর্ণ করার জন্য সাইন আপ করুন। সাইন আপ  প্রক্রিয়া সম্পন্ন করতে হলে অবশ্যই। সাথে মোবাইল থাকেত হবে মোবাইল নাম্বারের মাধ্যমে পিনপাসওয়ার্ড otp এবং ভর্তি সংক্রান্ত সকল তথ্য নোটিফিকেশন আকারে পাঠানো হবে। সাইন আপ করার সময় মোবাইল নাম্বার এবং ই মেইল আইডি দিয়ে সাইন আপ করতে হবে। সবাই কে অবশ্যই ব্যক্তিগত মোবাইল নাম্বার ব্যবহার করতে হবে এবং ইমেইল আইডি ব্যবহার করতে হবে।

২ টা দিয়ে সাইন আপ করার পর আপনার মোবাইলে বা  ই মেইলে ৩ মিনিটের মধ্যে ওটিপি পাঠানো হবে।যদি কোনো কারনে ওটিপি না যায় তাহলে পুনরায় চেষ্টা করতে হবে  ওটিপি পাওয়ার জন্য। ওটিপি পাবার পরে আপনি ওটিপিটি দিয়ে সাইন আপ করলে আপনাকে অভিনন্দন জানানো হবে। আপনার সাইনা প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হয়েছে। আপনার মোবাইল নম্বরে এবং ইমেইলে পিন ও পাসওয়ার্ড পাঠানো হয়েছে

ইনবক্সে মেইল না পেলে অনুগ্রহ করে স্পাম ফোল্ডারে খুঁজুন পিন এবং পাসওয়ার্ড ভবিষ্যতের জন্য সংরক্ষণ করুন। তারপরে আপনি সাইন আপের একটি অপশন পাবেন সাইন আপের অপশন পাওয়ার পরে আপনি একটি নতুন পাসওয়ার্ড সেট করে নিবেন পাসওয়ার্ডটি অবশ্যই ছয় সংখ্যার পাসওয়ার্ড দেবেন এবং এই পাসওয়ার্ডটি কাউকে শেয়ার করবেন না।পাসওয়ার্ড এবং ইমেইল আইডি দিয়ে লগইন করার পরে আপনি গুচ্ছের ওয়েবসাইট টি সম্পূর্ণ ফিচার পেয়ে যাবেন। তারপর আস্তে আস্তে আপনাকে প্রতিটি ধাপের কার্যাবলী শেষ করতে হবে একাডেমীর তথ্য কোটা নির্বাচন ভাষা এবং ঠিকানা কেন্দ্র নির্বাচন ছবি আপলোড করতে হবে এবং পূর্ণমূল্যায় এবং চূড়ান্ত সব কাগজপত্র জমা দিতে হবে।

সব তথ্য দেবার পর নিশ্চিত অপশন ক্লিক করতে হবে করার পরে চূড়ান্ত জমা দেয়ার পরে আপনি কোন তথ্য পরিবর্তন করতে পারবেন না নিশ্চিত নামে একটি অপশন আসবে তখন আপনাকে নিশ্চিত করতে হবে। নিশ্চিত করুন অপশনে ক্লিক করার পরে চূড়ান্ত আবেদনটি সফলভাবে হয়ে যাবে এবং আবেদন ফি আপনি পরেও পরিশোধ করতে পারবেন এবং সাথে সাথেও পরিশোধ করতে পারবেন।

তবে আমার মনে হয় আবেদন  ফ্রি সঙ্গে,সঙ্গে দিয়ে দিলে ভালো হয় । আবেদন ফ্রি হল ১২০০ টাকা আবেদনর টাকা দেবার পর আপনি একটি ট্রানজেকশন আইডি নাম্বার পাবেন। এবং সেটাই হলো আপনি যে আবেদন করেছেন এবং টাকা জমা দিয়েছেন সেটার প্রমান ।এভাবে আপনারা গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদন নিয়ম ।

GSA Admission

This is the Official Website of GST Admission for academic session 2020-21. From this website you will get all required information for ongoing admission test on 20 Integrated Universities.

Related Articles

Back to top button
Close