গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফলাফল ২০২৩

গুচ্ছ ভর্তি চূড়ান্ত আবেদন আগস্ট মাসের শেষ সপ্তাহে প্রাথমিক ফলাফল প্রকাশ হতে পারে। পরীক্ষার ফল প্রকাশ হবার পরেই ফলাফল আমাদের ওয়েবসাইটে আপনি দেখতে পারবেন। এবার মোট ৩ লাখের শিক্ষার্থী গুচ্ছ  পরীক্ষায় আবেদন করেছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল

এইবার সারাদেশ ৩ লক্ষ এর বেশি শিক্ষার্থীর গোত্র পরীক্ষায় আবেদন করেছে। মোট তিনটি ইউনিটে পরীক্ষা কে ভাগ করা হয়েছে। এইবার সবার আগেই পরীক্ষার ক ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। ২০২১-২২ সেশনের পাশের হার ৫৫%।

গুচ্ছ ভর্তি পরীক্ষা যে ভাবে হবে

এইবারের ভর্তি পরীক্ষায় Mcq থাকবে। প্রতিটি  জন্য এক নম্বর করে দেয়া হবে।  এক ঘন্টা ৩০ মিনিট সময়ে ১০০ নম্বরে পরীক্ষা হবে। পরীক্ষা নেবার পরে তোর নম্বরের ভিত্তিতে মেধার ক্রম প্রস্তুত করে গুচ্ছের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রত্যেক বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলা ইংরেজি থাকবে। পরীক্ষার্থীরা তাদের অ্যাপ্লিকেশন আইডি দিয়ে তাদের রেজাল্ট দেখে নিতে পারেন। পরীক্ষার্থীদের সুবিধার্থে রেজাল্ট দেখার পদ্ধতি এখানে দেয়া হয়েছে। আমাদের পোস্টে গুচ্ছ পদ্ধতিতে প্রাথমিক ফলাফল হয়েছে। তাই গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক রেজাল্ট পেতে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

গুচ্ছ পদ্ধতিতে প্রাথমিক আবেদনের ফলাফল

আপনারা চাইলেই নিজের বিশ্ববিদ্যালয় থেকে আলাদা ভাবে রেজাল্ট দেখতে পারেন।তাহলে আপনাকে নিজ কলেজ এর ওয়েবসাইট এ ডুকে রেজাল্ট দেখে নিতে হবে। GST যোগ্য প্রার্থীদের তালিকা!২০২০-২০২১ ভর্তি পরীক্ষায় সীমিত সংখ্যক আবেদনকারী উপস্থিত হতে পারে। বিজনেস স্টাডিজ, বিজ্ঞান এবং মানবিক গ্রুপের জন্য বিভিন্ন যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। এটি ভর্তি পরীক্ষা এবং চূড়ান্ত ভর্তির ফর্মের জন্য প্রতিটি ইউনিট থেকে প্রায় ১৫০০০০ প্রার্থীদের বাছাই করবে।২০২০-২০২২ শিক্ষাবর্ষে মোট ২০ টি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। এর মধ্যে ৯টি সাধারণ বিশ্ববিদ্যালয় এবং ১১টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সব বিশ্ববিদ্যালয়ের জন্য মাত্র তিনটি প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে। বিজ্ঞান গ্রুপে ভর্তি পরীক্ষা, মানবিক গ্রুপের ভর্তি পরীক্ষা এবং বিজনেস স্টাডিজ গ্রুপে ভর্তি পরীক্ষা হবে।

সকল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অর্থাৎ সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র থাকবে। শিক্ষার্থীরা তাদের সুবিধাজনক পরীক্ষা কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয়  গুলো হলো

 

  1. জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
  2.  পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  3. ইসলামী বিশ্ববিদ্যালয়।
  4. ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  5.  রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  6.  বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  7.   বঙ্গবন্ধুডিজিটাল বিশ্ববিদ্যালয়
  8.   রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।
  9.   বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।
  10.  কাজী নজরুল বিশ্ববিদ্যালয়।
  11.  বরিশাল বিশ্ববিদ্যালয়।
  12.  কুমিল্লা বিশ্ববিদ্যালয়।
  13.  খুলনা বিশ্ববিদ্যালয়।
  14.  পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  15. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  16.  নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  17. মাওলানাভাশানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  18.  শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়।
  19. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  20.  হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

পরিশেষে বলতে চাই আপনাদের প্রয়োজনীয় তথ্য  সব আমাদের ওয়েবসাইটে এই পোষ্ট এর ম্যাধমে সুন্দর ভাবে তুলে ধরার চেষ্টা করেছি। নিয়মিত সব পরিক্ষার রেজাল্ট সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

 

 

 

Leave a Comment